Saturday, October 14, 2017

মেরিকুরি

মেরিকুরি ছিলেন ফরাসি বিজ্ঞানী। তার ডাক নাম মানিয়া। তেজস্ক্রিয়তা নিয়ে গবেষনার জন্য তিনি নোবেল পুরস্কার পেয়েছেন। পৃথিবীতে তিনি ই একমাত্র মহিলা যিনি দুবার  দুটি বিষয়ে( পদার্থ ও রসায়ন)        নোবেল পুরস্কার পেয়েছেন।
মেরিকুরি


তিনি ১৮৬৭ সালের ৭ই নভেম্বর পোল্যান্ডের ওয়ারসাতে জন্মগ্রহন করেন।তার পুরো নাম মেরি স্কলোডসকা কুরি। তার  বাবা ব্লাদিয়াভ শক্লোদোভস্কি ছিলেন নামকরা কলেজের পদার্থের অধ্যাপক।
তার মা ছিলেন নামকরা স্কুলের প্রধান শিক্ষিকা। তার বাবা পরিবারের সদস্যদের নিয়ে প্রতি শনিবার সন্ধ্যায় বিজ্ঞান ও সাহিত্যের আসর বসানেন।   একসময় তার পরিবারে খুব আর্থিক সংকট দেখা দিলে তিনি এক রুশ আইনজীবির বাসায় গভর্নেসের চাকরী নেন। তিন বছর তাকে চাকুরী করতে হয়।
তার দুবোনের মধ্যে শর্ত ছিল একজনের পড়াশুনা শেষ করে অপরজনের পড়ায় খরচ যোগানো।
তখন তার বড় বোন ব্রোনিয়া ডাক্তারি পাস করে। শর্তানুযায়ি , মেরি তখন তার বোনের সহযোগিতায় বিজ্ঞানে উচ্চ শিক্ষার জন্য অস্ট্রিয়ার অধিনে ক্রাকো বিশ্ববিদ্যালয়ে পড়তে যান  | সেখানে তিনি বিজ্ঞান ক্লাসে অংশগ্রহন করতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সচিব তাকে অসম্মতি জানান ,বলেন বিজ্ঞান মেয়েদের জন্য নয়। পরে তিনি ডাক্তারি পড়তে প্যারিসের সোরবোরন বিশ্ববিদ্যালয়ে পড়তে যান।
এসময় তার পরিচয় ঘটে ফরাসি বিজ্ঞানী পিয়ারে কুরির সাথে। এবং তাকে বিয়েও করেন।
তারা যৌথভাবে গবেষনাও করেন। ১৮৯৮ সালে এই দম্পতি পিচব্লেন্ড থেকে প্রথমে পলোনিয়াম ও রেডিয়াম নামে তেজক্রিয় পদার্থ আবিস্কার করেন। এগুলো ইউরেনিয়াম থেকে দশ লক্ষগুন বেশী শক্তিশালী। এই দম্পতি প্রমান করলেন, কোন কোন পরমানু ক্রমাগত ভেঙ্গে গিয়ে
বিকিরন করে রপারে।  এই বিকিরন অন্য পদার্থও ভেদ করতে পারে।বিরল ধাতু ইউরেনিয়াম লবন থেকে পলোনিয়ামও রেডিয়াম নামে দুটি মৌল আবিস্কার করেন। ১৯০৩ সালে তাদের এই অসাধারন আবিষ্কারের জন্য যৌথভাবে মেরিকুরি ও পিয়ারে কুরি পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার লাভ করেন।
১৯১০ সালে মেরিকুরি রেডিয়াম ক্লোরাইডকে তড়িৎ বিশ্লেষন করে বিশুদ্ধ রেডিয়াম নিষ্কাশন করেন।
এটা আবিষ্কারের জন্য মেরি ১৯১১ সালে রসায়নে নোবেল পুরষ্কার লাভ করেন।
এছাড়া তিনি ১৫টি স্বর্ণ পদক, ১৯টি ডিগ্রী ও অনেক পুরষ্কার লাভ করেন। ১৯৩৪ সালের ৪ই জুলাই তিনি লিউকেমিয়াতে মারা যান।

No comments:

Post a Comment